Earn money by working as a Social Media Manager

Social Media Manager

Earn money by working as a Social Media Manager

(Fb Manager/Insta manager/Twitter manager/Telegram manager)

আপনি কি সম্পূর্ণভাবে facebook/twitter/instagram/telegram চালাতে পারেন? যদি এর উত্তর হ্যাঁ হয়, তাহলে আপনি লোকেদের ফেসবুক, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম একাউন্ট/পেজ/গ্রুপ ম্যানেজ করার মাধ্যমে মোটা অংকের টাকা কমাতে পারেন।


আপনার মনে হতে পারে যে, কে আপনাকে তার social media ম্যানেজ করতে দেবে? যদি সত্যি বলি, লোক তাদের social media ম্যানেজ এর জন্য লোক পাচ্ছেনা। আর এরকম সময় একটু আশার আলো দেখতে পেলেই তারা অবশ্যই আগ্রহ দেখাবে। আপনি হয়তো আগেই লক্ষ্য করে থাকবেন যে বর্তমান সময়ে প্রায় প্রত্যেক 10 জনের 1 জন YouTuber এবং সে এগিয়ে যাওয়ার চেষ্টা করে চলছে। যারা নতুন নতুন YouTube শুরু করেছে  তাদের সেইভাবে ফেসবুক ম্যানেজ করতে হয়না। কিন্তু যারা একটু পুরোনো youtuber তাদের ফেসবুক/ইনস্টাগ্রাম/টেলিগ্রাম ম্যানেজ করার ক্ষেত্রে তারা কোনো না কোনো সাহায্যের প্রত্যাশা করেই থাকে, যেটা স্বাভাবিক।


যেকোনো Youtuber এর একটি নির্দিষ্ট সময়ের পর মোটামুটিভাবে একটা আয় শুরু হয়ে গেলে আরও দ্রুত গতিতে তাদের YouTube grow করার জন্য তারা আরও বেশি বেশি পোস্ট করতে শুরু করে। এরকম অবস্থায় তাদের সমস্ত social media যেমন- facebook, instagram, twitter, telegram  সবকিছুই ভালোভাবে এগিয়ে নিয়ে যেতে হয়(প্রফেশনালভাবে)। এমন অবস্থায় যদি কোনো এক youtuber দিনে YouTube এ একটি পোস্ট করে এবং পোস্টটি যদি যথাযথ content যুক্ত হয় তাহলে একটা পোস্ট এর script লিখে, সেটা shoot করে, edit করে তারপর 2-3টে thumbnail বানিয়ে পোস্ট করতে কমবেশি 4-5 ঘন্টা লেগেই যায়। আর প্রত্যেক সোশ্যাল মিডিয়াতে কমকরে 3টে পোস্ট করলেও 4টে একাউন্ট  হিসেবে 12 টি পোস্ট কম করে, প্রচুর সময়ই নষ্ট হয়ে যায় (যেহেতু প্রত্যেক social media এর আলাদা আলাদা format format করে পোস্ট করতে হয়)। তখন একজন creator একজন social media ম্যানেজার এর খোঁজ করে। এমন সময় আমরা যদি সামনে থেকে এগিয়ে যায় তাহলে ব্যাপারটা জমে যেতে পারে।


আমাদের যা করতে হবে সেটা হলো 1 বছর বা 1.5 বছরে পুরোনো Youtuber দের খুঁজে বের করা এবং তাদের সাথে কাজ করার জন্য তাদেরকে approach করা। সেটা কিভাবে করবেন? Youtube এ যান random topic (যেমন- motivation, inspiration, story ইত্যাদি যা যা মাথায় আসতে পারে সব) search করুন। সামনে যতগুলো চ্যানেল আসবে সব চ্যানেল এর about এ গিয়ে তাদের সম্পূর্ণ ডিটেলস দেখুন। তাদের প্রত্যেকটা সোশ্যাল মিডিয়াতে তাদেরকে কমপক্ষে 1 সপ্তাহ follow করুন। 1 সপ্তাহ পর তাদেরকে ম্যাসেজ করে বা email করে বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া এর মাধ্যমে comment করে approach করতে শুরু করুন।


Approach করার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন সেগুলো হল

1. নিজের সমস্ত social media network( facebook, instagram, linkdin, twitter etc.) পরিষ্কার পরিছন্ন এবং নিজের সম্পর্কে সঠিক তথ্য দিয়ে সাজিয়ে রাখা, কারণ যাদেরকে আপনি approach করছেন তারা কেউ আপনাকে চেনেনা। তাই তারা আপনার বিভিন্ন social media details এবং আপনার কথা বলার ভঙ্গি দেখেই আপনাকে বোঝার চেষ্টা করবে।

2. Social media তে অবশ্যই profile picture এবং qualification এর উল্লেখ রাখবেন।

3. ভালোভাবে শান্ত স্বভাবে কথা বলা।

4. শুরুতে বেকার কথা না বলা।

5. যতটা সম্ভব কম কথায় পুরো বিষয়টা ব্যাখ্যা করা, কারণ তারা হয়তো আপনার সঙ্গে বেশি কথা নাও বলতে পারে।

6. আপনি শেষের 1 সপ্তাহে তার সম্পর্কে যা যা জেনেছেন সেগুলোকে কথায় কথায় উল্লেখ করার চেষ্টা করা এর ফলে আপনার impression ভালো আসবে।

7. ভুলেও নিজের ব্যাক্তিত্ব গোপন করবেন না, নিজের সঠিক পরিচয় দেবেন। যাদের কাছে আপনি কাজ করতে চাইছেন তারা ইতিমধ্যেই আপনার মতো বহু লোকের সঙ্গে পরিচিত হয়ে এসেছেন। তাই আপনি কোনো ভুল করলে, সেটা ধরতে একদম বেশি সময় লাগবেনা।


SEO জানতে হবেঃ- 

যেকোনো social media ম্যানেজ এর জন্য আপনার অবশ্যই যেটা জানা উচিত, সেটা হল- প্রত্যেকটা আলাদা আলাদা social media(facebook/instagram/telegram/linkdin/twitter etc.) তে কিভাবে সাধারণ post করতে হয়, কিভাবে poll create করতে হয়, কিভাবে schedule post করতে হয়, কিভাবে স্টেটাস আপলোড করতে হয়, কিভাবে বেশি লোকের কাছে পোস্টটি পৌঁছনো সম্ভব, আর যদি SEO জানেন তাহলেতো আপনার জন্য বিরাট opportunity অপেক্ষা করে রয়েইছে। এর সঙ্গে সঙ্গে আপনি যদি টুকিটাকি text লেখার theme ডিসাইন, thumbnail ডিসাইন জানেন তাহলে ভালো হয়।


সবসময় মাথায় রাখবেন যখনি কেউ কাউকে hire করবে তার কাজের জন্য, সে কখনোই চাইবে না একজন অকর্মক-কে কাজে নিতে। সে সবসময় চাইবে তার কাজের জন্য সবথেকে ভালো কাজ জানা কাউকে নিতে। তাই যায় করুন না কেন ভালোভাবে করার চেষ্টা করুন। নিখুঁতভাবে করার চেষ্টা করুন।


সব প্ল্যাটফর্ম থেকেই Client খোঁজার চেষ্টা করুন

আর শুধুমাত্র youtuber দের মধ্যেই সীমাবদ্ধ থাকবেন না। এরকম বহু দোকান, রেস্টুরেন্ট রয়েছে যারা তাদের ব্যবসা অনলাইন এসে grow করতে ইচ্ছুক কিন্তু এই বিষয় বেশি কিছু জানেনা। তাদেরকে খুঁজুন আর ঝাঁপিয়ে পরুন। তাদেরকে guide করুন আর আয়ের মজা নিন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال